৯৩তম অস্কারে বিশেষ সম্মানীত হচ্ছেন ইরফান ও ভানু

অস্কারের ৯৩তম আসর অনুষ্ঠিত হলো সোমবার (২৬ এপ্রিল)। এবার ‘ইন মেমোরিয়াম’ বিভাগে স্মরণ করা হলো প্রয়াত অভিনেতা ইরফান খান ও ভারতের প্রথম অস্কারজয়ী ফ্যাশন ডিজাইনার শৌখিনী ভানু আথাইয়াকে।

প্রতিবছর বিখ্যাত প্রয়াত তারকাদের ‘ইন মেমোরিয়াম’ বিভাগে সম্মান দেওয়া হয়। সেই ধারাবাহিকতায় এবার তালিকায় উঠল ইরফান খান ও শৌখিনী ভানু আথাইয়ার নাম।

১৯৮৩ সালে অস্কার জিতেছিলেন শৌখিনী ভানু। রিচার্ড অ্যাটেনবরো পরিচালিত সিনেমা ‘গাধী’র পোশাক পরিকল্পনার জন্য এই পুরস্কার উঠেছিল তার হাতে। বলিউডের অনেক কালজয়ী সিনেমাতে কাজ করেছেন এই তারকা। সেগুলোর মধ্যে রয়েছে ‘সিআইডি’, ‘পিয়াসা’, ‘কাগজ কে ফুল’, ‘সাহেব বিবি অওর গুলাম’, ‘তিসরি মঞ্জিল, ‘লেকিন’, ‘লগান’।

শৌখিনী ভানু আথাইয়া ২০২০ সালে মারা যান। মস্তিষ্কের রোগে আক্রান্ত ছিলেন তিনি।

একই বছর চিরবিদায় নেন বলিউডের অন্যতম শ্রেষ্ঠ অভিনেতা ইরফান খান। হলিউডের বেশ কয়েকটি সিনেমাতে অভিনয় করেছিলেন তিনি। এরমধ্যে রয়েছে ‘জুরাসিক ওয়ার্ল্ড’, ‘লাইফ অব পাই’, ‘অ্যামেজিং স্পাইডার ম্যান’, ‘ইনফার্নো’ ইত্যাদি।

উল্লেখ্য, এবার অস্কার আসরে সেরা সিনেমা ‘নোম্যাডল্যান্ড’। মোট ৬টি বিভাগে মনোনয়ন পেয়েছে এটি। যার মধ্যে ক্লোয়ি ঝাও সেরা পরিচালক হিসেবে পুরস্কার পেয়ে ইতিহাস গড়লেন।

এছাড়া সেরা অভিনেত্রীর পুরস্কার পান ফ্রান্সেস ম্যাকডোরম্যান্ড ও সেরা অভিনেতা অ্যান্থনি হপকিন্স।

About admin

Check Also

কালো ক্রপ টপ আর কালো স্কার্টে ভাইরাল মোনালিসা

কলকাতায় জন্ম হলেও। নিজের স্বপ্ন পূরণ করার জন্য মুম্বাইয়ে চলে যান। সেখানে দীর্ঘ সাধনার পর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *