জি-মেইল অ্যাপে আসছে ব্যাপক পরিবর্তন

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য ব্যাপক পরিবর্তন নিয়ে আসছে জি-মেইল অ্যাপ। এ পরিবর্তন এলে জি-মেইল অ্যাপে গুগল চ্যাট অ্যাপ ইনটিগ্রেশন চালু করা যাবে, ব্যবহার করা যাবে মেইল, মিট এবং রুমস। এই চ্যাট মেসেজিং অ্যাপ গুগল ওয়ার্ক স্পেসে ব্যবহারকারীরা ব্যবহার করতে পারতেন। তবে এখন থেকে ব্যক্তিগত অ্যাকাউন্টে এসব ব্যবহার করা যাবে।
আইফোন এবং অ্যান্ড্রয়েডে এখন থেকে জি-মেইল অ্যাপে চারটি ট্যাব থাকবে। তা হলো – জি-মেইল, চ্যাট, মিট এবং রুমস। জি-মেইল অ্যাপের এই চ্যাট ফাংশনটি আপনার আইফোন অথবা অ্যান্ড্রয়েড ফোনের ক্ষেত্রেও চালু করার জন্য প্রথমে দেখে নিতে হবে জি-মেইল অ্যাপের আপডেটেড ভার্সনটা রয়েছে কি না। না থাকলে অ্যাপেল অ্যাপ স্টোর অথবা গুগল প্লে স্টোর থেকে আপডেটেড ভার্সন ডাউনলোড করতে হবে।

এবার জি-মেইল অ্যাপ খুলতে হবে এবং স্ক্রিনের উপরের বাম দিকে স্যান্ডউইচ মেনুতে আলতো ট্যাপ করতে হবে। এবার কিছু অপশন আসবে। সেটিংসের নিচে স্ক্রল করতে হবে। এখান থেকে ব্যক্তিগত গুগল অ্যাকাউন্ট নির্বাচন করতে হবে। এবার “Chat (early access) > toggle এনেবল করতে হবে। এবার নতুন ভার্সনের জি-মেইল অ্যাপে চারটি ট্যাব দেখতে পাওয়া যাবে, সঙ্গে থাকবে নতুন ধারার একটি চ্যাট বক্স।

ওয়ার্ক স্পেস অ্যাকাউন্টগুলোর চ্যাট এবং মিট অপশন মাইক্রোসফল টিমস, জুম এবং স্ল্যাকেরর মতো ভিডিও মিটিং এবং ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মগুলোর জন্য প্রতিদ্বন্দ্বী হয়ে উঠবে বলে মনে করছেন গ্যাজেট বিশেষজ্ঞরা। ব্যক্তিগত জি-মেইল অ্যাকাউন্টগুলোও এবার হোয়াটসঅ্যাপ, টেলিগ্রাম ও সিগন্যালের সঙ্গে প্রতিযোগিতা করতে পারবে বলে মনে করা হচ্ছে।

এছাড়া গুগল চ্যাট ইন্টারফেসের মধ্যে মিডিয়া এবং ফটো শেয়ার করা যাবে, ফাইল শেয়ার করার জন্য গুগল ড্রাইভের অ্যাক্সেস থাকবে, ভিডিও চ্যাটের জন্য সরাসরি গুগল মিটে স্যুইচ করলেই হবে। জি-মেইল, চ্যাট, মিট ও রুমের জন্য এবার থেকে ব্যবহারকারীকে বিভিন্ন অ্যাপে স্যুইচ করতে হবে না।

About admin

Check Also

কালো ক্রপ টপ আর কালো স্কার্টে ভাইরাল মোনালিসা

কলকাতায় জন্ম হলেও। নিজের স্বপ্ন পূরণ করার জন্য মুম্বাইয়ে চলে যান। সেখানে দীর্ঘ সাধনার পর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *