শিশুর ওজন ও ইমিউনিটি দুটিই বাড়াতে সাহায্য করে কোন ৭টি খাদ্য?

সন্তানের বয়স ও উচ্চতার সঙ্গে ওজনের একটা নিবিড় সম্পর্ক রয়েছে। ওজন বেশি হলে যেমন শঙ্কা রয়েছে তেমনি ওজন খুব কম হলেও তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এমন অবস্থা দীর্ঘদিন চলতে থাকলে রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস পেতে থাকে। বিভিন্ন শারীরিক সমস্যায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। তাই খুব দ্রুত ওজন স্বাভাবিক করাটা জরুরি। শিশু জন্মের পর থেকে ১ বছর পর্যন্ত যে যা খায়, তা আবার ১ বছরের পর থেকে খাওয়ানো যাবেনা। তখন খাবারের ধরণ পাল্টাতে হবে. তাই আজকের এই পোস্টে আমরা বিস্তারিত ভাবে জানাবো শিশু ধীরে ধীরে বড় হয়ে ওঠার সময় কোন বয়সে কি খাবার খাওয়ালে তার ওজন বৃদ্ধি হবে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

বাচ্চাকে কোন বয়সে কি কি খাবার খাওয়াবেন সেটি জানার আগে আপনার জানা প্রয়োজন খাবারের বৈশিষ্ট্য কেমন হওয়া উচিত।
খাবারের বৈশিষ্ট্য জানলে আপনার খাবার বেছে নিতে খুব সুবিধা হবে। দেখুন কি ধরণের খাবার শিশুর ওজন ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে:
ক্যালরি যুক্ত খাবার : বাচ্চার ওজন বাড়ানোর জন্য যেসব খাবারে বেশি ক্যালরি রয়েছে, সেসব খাবার খাওয়ায় মনোযোগী হতে হবে। এক্ষেত্রে মাছ, মাংস, বাদাম, চকলেট, বিভিন্ন বীজ, শুকনো ফল, পনির ও দুগ্ধজাত সামগ্রী ইত্যাদি।

পুষ্টিকর খাবার : যেসব খাবারে প্রচুর পুষ্টি রয়েছে সেগুলো বেশি করে খাওয়ান বাচ্চাকে। এক্ষেত্রে শুধু প্রোটিনই নয় অন্যান্য পুষ্টিকর উপাদানযুক্ত খাবারও খাওয়াতে হবে। এক্ষেত্রে বাচ্চার শরীর যেন পর্যাপ্ত উন্নতমানের কার্বহাইড্রেট পায় সে দিকেও মনোযোগ দিতে হবে। এর জন্য খাদ্যতালিকায় রাখতে পারেন বাদামি আটার রুটি, কলা, ঘি, নারিকেল তেলের খাবার, মুরগির মাংস, ডিম ও ডাল।

সঠিক খাবার : বাচ্চাকে সকালের নাস্তায় কি দিচ্ছেন সেটির দিকে বিশেষ মনোযোগ দেওয়া বিশেষভাবে দরকার। অস্বাস্থ্যকর খাবার বাদ দিয়ে পুষ্টিগুণ সম্পন্ন খাবার খাওয়াতে গুরুত্ব দিন। এক্ষেত্রে কার্বহাইড্রেটযুক্ত খাবার হতে পারে একটি ভালো উপায়। এছাড়া খাবারে রাখতে পারেন প্রোটিনযুক্ত খাবার ও চীনাবাদাম।

অল্প খাবার : শিশুর ওজন যদি কম হয় তাহলে হয়ত একবারে বেশি খাবার সে খেতে পারবে না। আর এ কারণে শুধু প্রতি বেলার খাবার খাওয়ালেই হবে না, খাবারের মাঝখানে অল্প কিছু খাবার খাওয়াতে হবে বেশি করে।

About admin

Check Also

বাজছে ইসরায়েল প্রধানমন্ত্রী নেতানিয়াহুর বিদায় ঘন্টা

ইসরায়েলের রাজনৈতিক মঞ্চে নানা নাটকীয়তার পর দেশটিতে রেকর্ড সময় ধরে প্রধানমন্ত্রী থাকা বেঞ্জামিন নেতানিয়াহু যুগের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *