বাজছে ইসরায়েল প্রধানমন্ত্রী নেতানিয়াহুর বিদায় ঘন্টা

ইসরায়েলের রাজনৈতিক মঞ্চে নানা নাটকীয়তার পর দেশটিতে রেকর্ড সময় ধরে প্রধানমন্ত্রী থাকা বেঞ্জামিন নেতানিয়াহু যুগের শেষ হতে যাচ্ছে। ইসরায়েলের বিরোধী নেতা সরকার গঠনে প্রয়োজনীয়সংখ্যক আসন নিশ্চিত করার পরই দেশটির সংবাদমাধ্যম এ ইঙ্গিত দিচ্ছে।

গত মার্চে দুই বছরের মধ্যে চতুর্থবারের মতো নির্বাচনেও কোন দল সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় সরকার গঠনের জন্য বিরোধীদলীয় নেতা ইয়ারি লিপিদকে ২৮ দিনের সময়সীমা বেধে দেওয়া হয়েছিল। আগামী বুধবার সরকার গঠনের সেই মেয়াদ শেষ হওয়ার কথা রয়েছে।

ইসরায়েলের সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে, বিরোধী নেতা লিপিদ সরকার গঠনে সক্ষম একটি জোট গঠনের দ্বারপ্রান্তে পৌঁছে গেছেন। উগ্র জাতীয়তাবাদী নেতা নাফতালি বেনেটের সঙ্গে চুক্তিও প্রায় করে ফেলেছেন। বেনেটের দল ইয়ামিনা পার্টির পার্লামেন্টে ছয় আসন আছে।

মধ্যপন্থী দল ইয়েশ আতিদ পার্টির নেতা লাপিদের সঙ্গে জোট বাঁধছেন কি বাঁধছেন না, ৪৯ বছর বয়সী বেনেট সে বিষয়ে খুব শিগগিরই ঘোষণা দিতে যাচ্ছেন। এমনকি আজ রোববারও এই ঘোষণা আসতে পারে। যদি তাই হয় তাহলে নেতানিয়াহু সরকারের পতন ঘটবে।

গত ১২ বছর ধরে ইসরায়েলে ক্ষমতায় রয়েছেন নেতানিয়াহু। গত মার্চের নির্বাচনের পর ক্ষমতাসীন নেতানিয়াহুর লিকুদ পার্টি প্রয়োজনীয় আসন জয় না পেলেও তাকে সরকার গঠনের সুযোগ দেওয়া হয়। তবে তিনি ব্যর্থ হন। এরপর সরকার গঠনের সুযোগ পান লিপিদ।

তবে কোন দল সরকার গঠনের জন্য প্রয়োজনীয়সংখ্যক আসন না পাওয়ায় যে অচলাবস্থার সৃষ্টি হয়েছিল, তা কাটিয়ে ওঠার লক্ষ্যে লাপিদ সবাইকে নিয়ে যে জোট বানাতে চলেছেন, তাতে এত বৈচিত্র যে তা যে কোনো সময় ভেঙে পড়তে পারে বলে আশঙ্কা পর্যবেক্ষকদের।

কেননা ডান, বাম ও মধ্যপন্থীদের এ জোটও সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে যথেষ্ট হবে না। সে ক্ষেত্রে তাদেরকে চেয়ে থাকতে হবে পার্লামেন্টের আরব সদস্যদের দিকে, যাদের রাজনৈতিক দৃষ্টিভঙ্গি ইয়ামিনা পার্টি ও তাদের নেতা বেনেটের দৃষ্টিভঙ্গির মধ্যে যোজন যোজন ফারাক।

About admin

Check Also

গাজায় প্রানহানী বেড়ে দাড়িয়েছে ২২৮ জনে

গাজায় ইসরায়েলের আগ্রাসন চলছেই। টানা ১০ম দিনের সহিংসতায় প্রাণ গেছে আরও ৮ জনের। এ নিয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *